Welcome to Hotel Sunset Kuakata!

শরীয়াহ-সম্মত বিনিয়োগ কেন একটি স্থিতিশীল বিকল্প?

Spread the love

কেন শরীয়াহ-সম্মত বিনিয়োগ একটি স্থিতিশীল বিকল্প, এর বিশ্লেষণ শুরু করার আগে আসুন প্রথমে জেনে নেওয়া যাক শরীয়াহ বিনিয়োগ কি?

শরীয়াহ কি?

শরিয়াহ, হল ‘পরিষ্কার পথ’ বা ‘মূল উৎসের পথ’। মূলত ইসলামী আইন মেনে চলা আর্থিক ক্রিয়াকলাপগুলিকে শরিয়াহ হিসাবে উল্লেখ করা হয়।

শরীয়াহ বিনিয়োগ

শরিয়াহ বিনিয়োগ হচ্ছে শরীয়াহর অধীনে নির্ধারিত লক্ষ্য ও মূল্যবোধ মেনে বিনিয়োগ করা। বিনিয়োগের মতো আর্থিক ক্রিয়াকলাপ সহ ইসলামি ঐতিহ্য অনুসরণ করে মানুষের দৈনন্দিন জীবন পরিচালনা করা হল শরীয়াহ। এর মানে হল আপনার এ বিনিয়োগ শুধুমাত্র আপনাকেই উপকৃত করবে না বরং সমাজের সার্বিক উন্নয়নেও অবদান রাখবে।

শরীয়াহ বিনিয়োগের প্রধান নীতি


সুদের নিষেধাজ্ঞা

শরীয়তে সুদ নিষিদ্ধ। শরীয়াহ-সম্মত বিনিয়োগে আপনার সুদ প্রদান বা গ্রহণ করা অন্যায্য বলে বিবেচিত হয়।

ব্যবসায় বিনিয়োগের নিষেধাজ্ঞা

শরীয়াহ-সম্মত বিনিয়োগে আপনি এমন কোন ব্যবসায় বিনিয়োগ করতে পারবেন যা হারাম বলে বিবেচিত। যেমন – অ্যালকোহল, অপমানজনক ওষুধ, শুকরের মাংস, জুয়া, অস্ত্র এবং এই জাতীয় অন্যান্য পণ্য বিক্রি করে উপার্জিত আয়। এধরনের পণ্যজাত কোম্পানিগুলিতে বিনিয়োগ করাও নিষেধ।

সম্পদের সুষম বণ্টন

শরীয়াহ আইন অনুযায়ী, আপনাকে অবশ্যই আপনার সম্পদের একটি নির্দিষ্ট শতাংশ ট্যাক্স বা দাতব্য কাজে দিতে হবে। এ কাজটি আপনার সম্পদের অবশিষ্টাংশকে পরিষ্কার এবং শুদ্ধ করে বলে মনে করা হয়।

উপরোক্ত তিনটি পয়েন্ট ছাড়াও, শরীয়াহতে যে কোনো আর্থিক লেনদেন সম্পর্কিত ঝুঁকি এবং রিটার্ন নিয়ন্ত্রণ করতে উভয় পক্ষের মধ্যে ভাগ করা আবশ্যক। কোনো এক পক্ষের একক সুবিধাভোগী হওয়া উচিত নয়।

শরীয়াহসম্মত বিনিয়োগ

ব্যবসা; বিশেষ করে যারা ভোক্তা, পরিবহন, রেস্তোরাঁ, পর্যটন এবং খুচরা খাতে ব্যবসা করে তাদের উপর স্বল্প সময়ের মধ্যে নেতিবাচক মনোভাবের প্রভাব পড়েছে। বিনিয়োগকারীরা বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে অস্থিতিশীল বাজার এড়াতে তাদের পুঁজি বিনিয়োগ বন্ধ রেখেছে। আবার অন্যদিকে, বিবেচনা করলে শেষ পর্যন্ত বিষয়টা অনেক ক্ষেত্রেই লাভজনক হয়নি।   

সাম্প্রতিক কোভিড – ১৯ এর প্রাদুর্ভাব অনেক ব্যবসায় অনিশ্চয়তা তৈরি হয়েছে। বিশেষ করে  ম্যানুফ্যাকচার এবং সোর্স ম্যাটেরিয়ালস তৈরি করে এমন ব্যবসা প্রতিষ্ঠানগুলো অনিশ্চয়তার শীর্ষে। করনাকালীন সময়ে সকলের একটাই আশা ছিল, একটি ভ্যাকসিনের বিকাশ এবং ভাইরাসের বিস্তার হ্রাস -ই সাধারণ জনগন এবং ব্যবসায়ীদের জন্য একটি টার্নিং পয়েন্ট হবে।

এই ঘটনার আলোকেই, অনিশ্চিত সময়ে যখন প্রচলিত অর্থনৈতিক ব্যবস্থা ওঠানামা করতে শুরু করে তখন শরীয়াহ-সম্মত বিনিয়োগগুলি বাজারে সর্বোপরি আপনার ব্যবসায় স্থিতিশীলতা প্রদান করে। এ কারনেই বেশিরভাগ বিনিয়োগকারীদের মনে উদ্বেগজনক সম্ভাবনা হয়ে ওঠে।

 শরিয়াহ বা ইসলামিক অর্থ, ইক্যুইটি এবং এথিকাল অর্থায়নের উপর জোর দেয়, ঝুঁকি ভাগাভাগিকে উৎসাহিত করে, আর্থিক খাতকে প্রকৃত অর্থনীতির সাথে সংযুক্ত করে। ব্যবহার নীতি ও উপকরণের ভিত্তিতে আর্থিক অন্তর্ভুক্তি এবং ভাগ করে নেওয়া সমৃদ্ধি নীতিসমূহকে কাজে লাগান উপর জোর দেয়। বিশ্বব্যাংক এ বিষয়টিতে বিশেষ নজর দিয়েছে।

ইসলামিক আর্থিক পণ্যগুলি বর্তমান পাবলিক ফাইন্যান্স ইস্যুগুলিকে মোকাবেলা করার একটি উপায় প্রদান করতে পারে এবং পাশাপাশি বিশ্বব্যাপী আর্থিক স্থিতিশীলতা রক্ষা করে, বিশেষ করে অসময়ে। এটাও লক্ষণীয় যে ইসলামিক ফাইন্যান্স যেকোনো জাতি বা আর্থিক বাজারে ব্যবহার করা যেতে পারে।

 শরীয়াহ সম্মত বিনিয়োগের জন্য একটি টেকসই বিকল্পের সেরা উদাহরণ মুদারাবাহ।

মুদারাবাহ

মুদারাবা হল ইসলামি শরীয়াহ সম্মত এক ধরনের অংশীদারি ব্যবসা পদ্ধতি, যেখানে একপক্ষ মূলধন সরবরাহ করে এবং অপর পক্ষ মেধা ও শ্রম দিয়ে উক্ত মূলধন দ্বারা ব্যবসা পরিচালনা করে। চুক্তি অনুসারে ব্যবসায়ে মুনাফা হলে আনুপাতিক হারে উভয়পক্ষের মাঝে মুনাফা বণ্টিত হয় এবং ব্যবসায় লোকসান হলে মূলধন সরবরাহকারী লোকসান বহন করে। অন্যদিকে, ব্যবসা পরিচালনাকারী তার মেধা ও শ্রমের বিনিময়ে যদি কোনো পারিশ্রমিক না পায়, তখন এটি লোকসান হিসেবে গণ্য হয়। যদি  ব্যবসা পরিচালনাকারী কর্তৃক কোন নিয়ম লঙ্ঘন, অবহেলা বা চুক্তিভঙ্গের কারণে লোকসান হয় তাহলে সেই পক্ষকেই লোকসানের দায় বহন করতে হয়।

শরীয়াহ সম্মত বিনিয়োগের ক্ষেত্রে ঋণের বিপরীতে কোন নির্দিষ্ট বাধ্যবাধকতা নেই এবং ঋণ-প্ররোচিত অস্থিরতার কারণে সৃষ্ট সামষ্টিক অর্থনৈতিক ভঙ্গুরতা প্রতিরোধ করা সম্ভব। এতে কোন পূর্বনির্ধারিত প্রতিশ্রুতি থাকে না।

মুদারাবাহ কাগজ বেতন/অর্থপ্রদানের ক্ষমতা এবং নগদ প্রবাহ বিবেচনা করে তৈরি করা হয়ে থাকে। এর লক্ষ্য সরকারী সংস্থানগুলির উপর নির্ভরতা হ্রাস করে সামাজিক ব্যয়ের উপর বেশি ফোকাস করতে সহায়তা করা।

উদাহরণস্বরূপ, একটি সরকারী প্রকল্পের জন্য এমন সুবিধা প্রদান করতে পারে যা প্রকল্পের মূল্যের একটি নির্দিষ্ট শতাংশের সমতুল্য। প্রয়োজনীয় বিনিয়োগ পেতে, একটি অংশগ্রহণমূলক মুদারাবাহ সুকুক  জারি করা যেতে পারে, যা প্রকল্প বাস্তবায়নের সময় মুনাফা তৈরি করে না। সুকুক হল ইসলামিক ফাইন্যান্সে আরেকটি ব্যাপকভাবে স্বীকৃত ধারণা। এটিকে একটি বন্ড-সদৃশ বা মালিকানা উপকরণের শংসাপত্র হিসাবে চিহ্নিত করা যেতে পারে যা শরীয়াহ মেনে চলে এবং সম্পত্তিতে সরাসরি মালিকানার অংশীদারিত্বের অনুমতি দেয়।

সুকুক আপনার অন্তর্নিহিত সম্পদ দ্বারা উৎপন্ন রিটার্ন সরাসরি সার্টিফিকেটের রিটার্নের সাথে সম্পর্কযুক্ত। অপরদিকে, বন্ড পরোক্ষ সুদ বহনকারী ঋণের বাধ্যবাধকতা, যদিও বিষয় দুটি বেশ ভিন্ন। 

সামাজিক দায়বদ্ধতার ক্ষেত্রে শরীয়াহসম্মত বিনিয়োগ

সামাজিকভাবে দায়বদ্ধ বিনিয়োগ বা SRI (Socially responsible investing) এবং ইসলামিক ফাইন্যান্স সেক্টর গত তিন দশকে একটি নবজাগরণের অভিজ্ঞতা লাভ করেছে। দুটি শিল্পের প্রত্যাশিত উন্নয়ন হারের পরিপ্রেক্ষিতে, এসআরআই এবং ইসলামিক ফাইন্যান্স আর্থিক ব্যবস্থায় বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এসআরআই এবং ইসলামিক সূচকগুলি একটি নির্দিষ্ট মান অনুসরণ করে এবং স্টক স্ক্রিনিংয়ের মধ্য দিয়ে যায় এমন কোম্পানিগুলি নিয়ে গঠিত হয়। এসআরআই হিসাবে বিবেচিত হওয়ার জন্য একটি ব্যবসাকে অবশ্যই পরিবেশগত, সামাজিক এবং শাসনের (ESG) মানদণ্ড মেনে চলতে হবে। এই নির্বাচনী মানদণ্ডে একটি কর্পোরেশনের পরিচালিত সকল কার্যকলাপগুলি বিবেচনা করে হারাম শিল্প ব্যাতিরেখে নীতি ও নৈতিকতার উপর উচ্চ মূল্য রাখে।

বিশ্বব্যাপী অসংখ্য প্রতিষ্ঠান এবং সরকার পুঁজিবাজারকে সামাজিকভাবে দায়বদ্ধ বিনিয়োগের (SRI) দিকে নিয়ে যাওয়ার উদ্যোগ নিচ্ছে, কৌশলগতভাবে আর্থিক রিটার্ন এবং সামাজিক ভালো উভয়ই বিবেচনা করতে চাইছে। SRI ন্যায্যতা, সমতা এবং নৈতিকতার উপর ভিত্তি করে যা সামাজিক কল্যাণের দিকে পরিচালিত করে।

যেহেতু, ইসলামী অর্থ ইসলামী আইনের মৌলিক নীতি থেকে উদ্ভূত এবং টেকসই অর্থনৈতিক কার্যের প্রচারের সাথে সাথে সমাজের জন্য সামাজিক ন্যায়বিচার এবং অর্থনৈতিক সমৃদ্ধি কামনা করে। তাই এই ধরনের পরিবর্তন একটি যৌক্তিক বিবর্তন হিসাবে বিবেচিত হয়। ইসলামিক ফাইন্যান্সের এসআরআই-এর অনুরূপ অনুপ্রেরণা এবং লক্ষ্য রয়েছে। এটি বিনিয়োগকারীদের একটি নতুন প্রজন্মের জন্ম দিয়েছে যেখানে একবিংশ শতাব্দীতে স্থিতিশীলতা ক্রমবর্ধমান এবং গুরুত্বপূর্ণ।

অস্থির সময়ে স্থিতিস্থাপকতা

শরীয়াহ-সম্মত ইসলামিক তহবিল একটি নির্ভরযোগ্য বিনিয়োগের বিকল্প। শরিয়াহ মেনে চলে এমন সম্পদ সবসময়ই স্থিতিস্থাপক হিসাবে স্বীকৃত এবং এমনকি চ্যালেঞ্জিং সময়েও ট্র্যাডিশনাল বিনিয়োগকে ছাড়িয়ে যাওয়ার প্রবণতা রয়েছে শরিয়াহ সম্পদের। যদিও স্ক্রীনিং প্রক্রিয়া এবং উপলব্ধ বিনিয়োগের বিকল্পগুলির কারণে প্রচলিত তহবিলের তুলনায় পারফরম্যান্স সামান্য তারতম্য হতে পারে।

মালয়েশিয়ার পাবলিক মিউচুয়ালের প্রধান বিনিয়োগ কর্মকর্তা লুম মিং জ্যাং-এর মতে, যে ইক্যুইটি ফান্ডগুলি ব্যাঙ্কিং এবং আর্থিক শিল্পে প্রচুর পরিমাণে বিনিয়োগ করে বাজারের উত্থানের প্রাথমিক ও মধ্যম পর্যায়ে এবং শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির সময়কালে ভাল পারফর্ম করে। কারণ এই শিল্পগুলো বাজার এবং অর্থনৈতিক চক্রের জন্য বেশি সংবেদনশীল।

ইসলামিক ইক্যুইটি ফান্ড বাজারের যে কোন মন্দার সময় প্রচলিত ইকুইটি তহবিলকে ছাড়িয়ে গেছে, এটা ইতিমধ্যেই প্রমাণিত। এর কারণ হল প্রচলিত ইক্যুইটি তহবিলগুলি প্রায়শই প্রথাগত ব্যাঙ্কিং, আর্থিক স্টক এবং উচ্চ লভ্যাংশের অনুপাত সহ কোম্পানিগুলিতে বিনিয়োগ করে, যা মন্দার বাজারে কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে।

বিনিয়োগকারীরা আরও প্রতিরক্ষামূলক এবং স্থিতিস্থাপক হিসাবে বিবেচিত শিল্পগুলিতে ফোকাস করছে। তারা প্রযুক্তি এবং ই-কমার্সের মতো ক্রমবর্ধমান শিল্পের দিকে বিশেষ মনোযোগ দিচ্ছে। এছাড়াও  উৎপাদন, স্বাস্থ্যসেবা এবং ভোগ্যপণ্যতো আছেই।

অনেক ইসলামিক ইক্যুইটি তহবিল ন্যূনতম লিভারেজ, শক্তিশালী ব্যালেন্স শীট এবং কম উপার্জনের অস্থিরতা আছে এমন কোম্পানিগুলিতে মনোনিবেশ করে। এর কারণ হল শরীয়াহ-সম্মত বিনিয়োগ নীতিগুলি আর্থিক এবং উচ্চ লিভারেজড ব্যবসাগুলিকে বাদ দেয়।

নিঃসন্দেহে, ইসলামী পুঁজিবাজার বিশ্বব্যাপী বিনিয়োগ এবং মূলধন সংগ্রহের একটি ভিন্ন উপায় হিসাবে জনপ্রিয়তা অর্জন করছে। কারণ বিশ্ব বাজারে উচ্চ-মানের শরীয়াহ-সম্মত পণ্যের নির্বাচন ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং এবং আর্থিকভাবে দক্ষ কাঠামো গড়ে উঠছে।

ইসলামিক ফাইন্যান্স বৃদ্ধি এবং প্রচারের উদ্যোগকে সমর্থন করে মধ্যপ্রাচ্য, বাংলাদেশ সহ বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ বাজার হিসাবে বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা লাভ করে চলেছে। ফলস্বরূপ, প্রতিনিয়ত নতুন নতুন পণ্য এবং সৃজনশীল সমাধান তৈরি হচ্ছে।

সর্বোপরি,

যখন প্রচলিত অর্থনৈতিক ব্যবস্থা ওঠানামা করে তখন শরীয়াহ-সম্মত বিনিয়োগ আপনার ব্যবসায় স্থিতিশীলতা প্রদান করতে পারে। আর্থিক সচ্ছলতা ধরে রাখতে পারে। তাই নিঃসন্দেহে যে কোন ধরণের পরিস্থিতি মোকাবিলায় শরীয়াহ-সম্মত বিনিয়োগ একটি স্থিতিশীল বিকল্প হতেই পারে।

শরিয়াহ মেনে চলে এমন সম্পদ স্থিতিস্থাপক হিসাবে স্বীকৃত এবং এমনকি চেষ্টার সময়ে আরও ঐতিহ্যবাহী বিনিয়োগকে ছাড়িয়ে যাওয়ার প্রবণতা রয়েছে। এটি বছরের প্রথমার্ধে প্রদর্শিত হয়েছিল যখন গ্লোবাল ইক্যুইটি শরিয়াহ ফান্ডের গড় রিটার্ন প্রচলিত প্রতিযোগীদের ছাড়িয়ে গেছে। মালয়েশিয়ার মতো দেশগুলিতে এই দাবির জন্য আরও সমর্থন পাওয়া যেতে পারে।

মর্নিংস্টার পরিসংখ্যান অনুসারে, লার্জ-ক্যাপ, মিড-ক্যাপ এবং ছোট-ক্যাপ বিভাগে, মালয়েশিয়ার ইকুইটি শরিয়াহ তহবিলগুলি যথাক্রমে -3.47% এবং -5.03% গড় রিটার্ন প্রদান করেছে, জানুয়ারি থেকে 30 জুন পর্যন্ত। তুলনামূলকভাবে, একই বিভাগে মালয়েশিয়ার ইক্যুইটি ফান্ড থেকে গড় আয় যথাক্রমে -5.58% এবং -8.3% ছিল৷ তাদের প্রচলিত সমতুল্যতার তুলনায়, বৃহত্তর এশিয়া-প্যাসিফিক প্রাক্তন-জাপান অঞ্চলে বিনিয়োগকারী শরিয়াহ তহবিল একই সময়ের মধ্যে -1.38% রিটার্ন দেখেছে।

Sunset
Author: Sunset

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>